শুক্রবার, ১০ মে ২০২৪, ০৮:১৬ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
মেয়ের জন্য বিশেষ আয়োজন পরীর মাস্টার্সেও পরীক্ষার মাধ্যমে ভর্তির কথা ভাবা হচ্ছে: ঢাবি উপাচার্য নৈরাজ্য করলে ডাবল শিক্ষা পাবে বিএনপি, আমরা বসে নেই: ওবায়দুল কাদের জেলেনস্কিকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগে উত্তাল ইউক্রেন ‘শয়তানের নিঃশ্বাস‘ নামের যে ড্রাগ প্রতারণায় ব্যবহার হচ্ছে দস্যুর দখলে লক্ষ্মীপুরের দ্বীপ চর মেঘা, বিপাকে দেড়শতাধিক কৃষক নিজ বাড়িতে চিরনিদ্রায় শায়িত পাইলট আসিম জাওয়াদ মালদ্বীপ থেকে সব সৈন্য প্রত্যাহার করেছে ভারত বাংলাদেশের জন্য মনোনীত মার্কিন বিশেষ রাষ্ট্রদূত মিল আগে যেসব দায়িত্ব পালন করেছেন প্রতিটি মানুষকে অর্থনৈতিকভাবে স্বচ্ছল করতে সরকার কাজ করছে : প্রধানমন্ত্রী
চাঁদপুরে বারোমাসি শিম চাষে স্বাবলম্বী…….!

চাঁদপুরে বারোমাসি শিম চাষে স্বাবলম্বী…….!

স্বদেশ ডেস্ক: চাঁদপুরের কৃষক মোহাম্মদ লোকমান মিয়া তার জমিতে বিশেষ ব্যবস্থা গ্রহণ করে ১২ মাস জুুড়ে কাতলা আকারের (চেপটা) শিম চাষ করেছেন। এতে অধিক পরিমাণে মুনাফা পেয়ে এখন তিনি একজন স্বাবলম্বী কৃষক। এ তথ্য লোকমান মিয়া ও এলাকাবাসী জানিয়েছেন। তিনি জানান, এক সময় তার তেমন কিছু না থাকলেও এখন অনেক অর্থ ও বিত্তের মালিক। চাঁদপুর জেলার হাজীগঞ্জ উপজেলার বাকিলা ইউনিয়নের চতন্তর গ্রামে বছরজুড়ে শিম চাষ করেন লোকমান তার উর্বর জমিতে। তিনি জানান, তিন বছর আগে এ শিম চাষ পরীক্ষামূলকভাবে শুরু করেন। শিম চাষ করে যখন অনেক লাভবান হন, তারপর থেকে তিনি জমির পরিমাণ বাড়িয়ে এ চাষ করতে থাকেন। তিনি জানান, তিন বছর আগে বেড়াতে যান পাবনায় এক আত্মীয়ের বাড়িতে। সেখানে ১২ মাস শিম চাষ দেখে তিনি উৎসাহিত হন।

বর্তমানে তার ৩০ শতাংশ জমিতে শিমের আবাদ করছেন। তিন বছরে এলাকায় অনেক জমি ক্রয় করে তিনি এখন পুরোপুরি স্বাবলম্বী। চতন্তর গ্রামে চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক মহাসড়কের দক্ষিণ পাশে দেখা যায়, জমিতে শত শত শিমের ফুল ফুটে আছে। লোকমান মিয়া জানান, তিনি বেশ কয়েক বছর সৌদি আরবে কর্মসংস্থানের জন্য গিয়ে কৃষিকাজ করেন। তবে সেখানে শিম চাষ করেননি। তার বোনের বাড়ি পাবনায় গিয়ে তাদের ১২ মাসই শিম চাষ করতে দেখেন। এরপর তিনি চাঁদপুর এসে নিজ জমিতে শিমের আবাদ শুরু একরেন। তিনি জানান, ২০১৬ সালে এ জমিতে প্রথমে শিমের আবাদ শুরু করেন। তার এ জমিতে নিজের পরিশ্রম ছাড়া আবাদ করতে খরচ হয়েছে প্রায় ২৫ হাজার টাকা। প্রথমবার শিম বিক্রি করার পর গাছগুলো আর না কেটে পরিচর্যা শুরু করেন। ২০১৯ সালের শুরুতে এ জমিতে চাষ করা শিম বিক্রি করে প্রায় ১ লাখ টাকা উপার্জন করেন বলে জানান তিনি। এসব শিম ঢাকার বাজারে বিক্রি করেছেন বলেও জানান। এখন আবারও সে শিমগাছে ফুল আর ফল দিতে শুরু করেছে। তবে সমস্যা হচ্ছে পোকার আক্রমণ। বাজার থেকে কয়েকবার কীটনাশক এনে ব্যবহার করলেও পোকার আক্রমণ থেকে রক্ষা পাচ্ছেন না।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877